বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

লোকসভা নির্বাচন ২০২৪ | Election Campaign: পয়লা বৈশাখে পুজো থেকে পথনাটক, প্রার্থীদের জনসংযোগ চলবে

Riya Patra | ১১ এপ্রিল ২০২৪ ১৮ : ৫১Riya Patra


রিয়া পাত্র 
অভিযোগ, বহু বিধায়ক, সাংসদকে এলাকায় পাওয়া যায় না। তবে ভোটমুখী দেশে সাধারণের মাঝে সর্বক্ষণ প্রার্থীরা। সকাল-বিকেল, রোদ-বৃষ্টি উপেক্ষা করেই পৌঁছে যাচ্ছেন। ভোট প্রচারের মাঝেই এবার পয়লা বৈশাখ। নেতা, নেত্রীরা এই বিশেষ দিনে কে কী করছেন? খোঁজ নিয়ে দেখা গেল, প্রার্থীরা এবার কেউ দিন শুরু করবেন মন্দিরে গিয়ে, কেউ বা ভেবেছেন পথনাটিকার কথা।
কলকাতা দক্ষিণের তৃণমূল প্রার্থী মালা রায়। প্রতিবছর পয়লা বৈশাখে কালীঘাটের মন্দিরে পুজো দিয়েই দিন শুরু হয় তাঁর। এবারেও তার অন্যথা নয়। দিনভর একগুচ্ছ অনুষ্ঠান রয়েছে। কলকাতা উত্তরের বিজেপি প্রার্থী তাপস রায়ের এক বিশেষ শোভাযাত্রার পরিকল্পনা রয়েছে পয়লা বৈশাখ। বেলেঘাটা সিআইটি মোড় থেকে ওই শোভাযাত্রা শুরু হয়ে শেষ হবে ঠনঠনিয়ায় এসে। দলের কর্মীরা গত কয়েকদিন ধরে এই শোভাযাত্রার সম্পূর্ণ পরিকল্পনা করেছেন। বরানগর বিধানসভার উপ নির্বাচনের তৃণমূল কংগ্রেস প্রার্থী সায়ন্তিকা মনে করছেন তাঁর মায়ের কথা। বলছেন, ‘ছোটবেলায় মা বলত বছরের শুরুর দিনে মন দিয়ে পড়াশোনা, কাজ করতে, তবে সারাবছর ভাল কাটবে।‘ সেকথা মনে রেখেই বছরের শুরুর দিনে সকলের মাঝে পৌঁছে যাবেন, দিনভর কাজ করবেন মন দিয়ে, যাতে গোটা বছর ভাল কাটে। বাম প্রার্থী তন্ময় ভট্টাচার্য জানালেন, রবিবার সকাল ৮টায় ‘সময়ের ডাক’ নামক সংগঠন আয়োজন করেছে এক বিশেষ অনুষ্ঠান। সাংস্কৃতিক কর্মী, নাট্যব্যক্তিত্ব, কবি সাহিত্যিকেরা রয়েছেন এর পুরোভাগে। বরানগরে শহিদ ক্ষুদিরাম বসুর মূর্তি থেকে মানিক বন্দ্যোপাধ্যায়ের মূর্তি পর্যন্ত যাবে শোভাযাত্রা। দিনের শুরুতে এই অনুষ্ঠানে হাজির থাকবেন তিনি। পরে বিকেলে রয়েছে সাধারণ প্রচার পর্ব। যদিও সেখানকার বিজেপি প্রার্থী সজল ঘোষ এখনও নিজের কর্মসূচি ঠিক করেননি। বলছেন, ‘দল নিশ্চয়ই কিছু পরিকল্পনা করেছে, আমি জানি না এখনও।‘ ঠিক একই ভাবে, এখনও প্রচারের মাঝে পয়লা বৈশাখের পরিল্পনা জানতে পারেননি কৃষ্ণনগরের বিজেপি প্রার্থী অমৃতা রায়। 
তবে, বছরের শুরুর দিনের জন্য একটু পৃথক ভাবনা বারাকপুরের তৃণমূল প্রার্থী পার্থ ভৌমিকের। জানা গিয়েছে, নৈহাটির ৩১ নম্বর ওয়ার্ড থেকে শুরু করে ১ নম্বর ওয়ার্ড পর্যন্ত জনসাধারণকে নিয়ে করবেন পথ নাটিকা। উপস্থিত থাকবেন সাধারণ মানুষ, হাঁটবেন বিশিষ্ট ব্যক্তিরা। তবে থাকবে না কোনও রাজনৈতিক দলের পতাকা, থাকবে না কোনও রাজনৈতিক বার্তা। তুলে ধরা হবে বাংলার সংস্কৃতির নানা ঝলক। যাদবপুরের বাম প্রার্থী সৃজন ভট্টাচার্যও সেদিন আলাদা করে জনসংযোগের পরিকল্পনা রাখেননি। তাঁর ভাবনা একটু অন্য। দিনভর সৃজন সমাজের নানা স্তরের বিশিষ্ট ব্যক্তিদের কাছে পৌঁছে যাবেন। আলাপচারিতা সারবেন তাঁদের সঙ্গে। শ্রীরামপুরের তৃণমূল প্রার্থী কল্যাণ ব্যানার্জিও যেমন সেদিন প্রচারে বেরোবেন না। জানিয়েছেন, মার্চের মাঝামাঝি থেকে টানা প্রচারের পর, বছরের শুরুর দিন বাড়িতেই থাকতে চান তিনি। 
ডায়মন্ড হারবারের তৃণমূল কংগ্রেস প্রার্থী অভিষেক ব্যানার্জির সেদিন আলাদা করে প্রচার পরিকল্পনা নেই বলেই খবর সূত্রের। সেখানকার বাম প্রার্থী প্রতীকউর রহমানের পরিকল্পনা যেমন সকালে নতুন পোশাকে সজ্জিত হয়ে শোভা যাত্রা, সঙ্গীতানুষ্ঠান এবং তার পর প্রচার-জনসংযোগ। বিষ্ণুপুরের তৃণমূল কংগ্রেস প্রার্থী সুজাতা মণ্ডল জয়রামবাটিতে মায়ের মন্দিরে পুজো দিয়ে দিন শুরু করবেন। দিনভর সাধারণের মাঝে পৌঁছে যাওয়ার পাশাপাশি তাঁর পরিকল্পনা রয়েছে কেন্দ্রের একাধিক মন্দিরে যাওয়ার।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর



সোশ্যাল মিডিয়া



04 24